পিনাটেক্স- পাইনএ্যাপল লেদার | Leartex- Learn Textile |

পাইনএ্যাপল লেদার (পিনাটেক্স)

পাইনএ্যাপল লেদার হলো ন্যাচারাল সেলুলোজ বেসড নন ওভেন টেক্সটাইল ফাইবার যা আনারস গাছের পাতা থেকে তৈরি করা হয়। এটি পেট্রোলিয়াম বেসড রেসিন ফাইবার। পাইনএ্যাপল লেদার থেকে এটি পিনাটেক্স নামে বেশি পরিচিত। পিনাটেক্স হলো এর প্রস্তুতকারক প্রতিষ্ঠান এর নাম। যারা এ লেদার টি বাজারজাত করে থাকে।
এই পিনাটেক্স অথবা পাইনএ্যাপল লেদার পুরো লেদার ইন্ডাস্ট্রিকে পরিবর্তন করে দিয়েছে। আমরা জানি লেদার তৈরি করা হয় পশুর চামড়া দিয়ে। কিন্তু এ চামড়া দিয়ে লেদার তৈরি করতে অনেক কেমিক্যাল ব্যবহার করা হয় যা পরিবেশ এবং মানুষ এর জন্য ক্ষতিকর। কিন্তু পিনাটেক্স হলো প্লান্ট বেসড ফাইবার। এটাকে তৈরি করার জন্য টক্সিক কেমিক্যাল ব্যবহার করা লাগে না। এটাকে যদি ঠিক মতো তৈরি করা হয় এটি পশুর চামড়া থেকে তৈরি লেদার থেকেও অনেক বেশি টেকসই এবং অনেক দিন ব্যবহার করা যায়। অন্যদিকে এটি প্লান্ট বেসড হওয়ার জন্য অনেক বেশি ইকো ফ্রেন্ডলি।

পিনাটেক্স এর ইতিহাস:

পাইনএ্যাপল লেদার এর জনক হলো Dr. Carmen Hijosa. তিনিই সর্বপ্রথম আনারস গাছের পাতা থেকে কিভাবে ফাইবার বানানো যায় তা উদ্ভাবন করেন। পরে এটি মেনুফ্যাকচার করে পিনাটেক্স কোম্পানি। Ananas Anam এই কোম্পানির প্রতিষ্ঠাতা।
Dr.Hijosa ১৯৯০ সালের দিকে ফিলিপাইন এর একটি লেদার কোম্পানি তে চাকরি করতেন। তিনি দেখলেন সেখানে যে লেদার তৈরি করা হচ্ছে তা মোটেও ভালো মানের না এবং যেই প্রসেস এর মাধ্যমে তা করা হচ্ছে তা পরিবেশ এর জন্য ক্ষতি তো করছেই অন্যদিকে যারা ইন্ডাস্ট্রি তে কাজ করছে তাদের ও ক্ষতি হচ্ছে। পরে তিনি চাকরি ছেড়ে দিয়ে কিভাবে ন্যাচারাল ফাইবার দিয়ে লেদার তৈরি করা যায় তা নিয়ে গবেষণা করতে লাগলেন। তিনি দেখলেন ফিলিপাইনে প্রচুর আনারস উৎপাদন হচ্ছে এবং আনারস কলেক্ট করার পর এর অনেক পাতা থাকে যা পুড়ে ফেলা হচ্ছে। যার ফলে পরিবেশ এর মারাত্মক ক্ষতি হচ্ছে। তিনি পাতা নিয়ে গবেষণা করতে থাকলেন যাতে এটা দিয়ে ফাইবার তৈরি করা যায়। এবং তিনি সাত বছর গবেষণা করে বের করলেন এটা দিয়ে ফাইবার তৈরি করা যায় এবং যা দিয়ে লেদার ও বানানো যায়।

★পিনাটেক্স এর বৈশিষ্ট্য:

পিনাটেক্স এ সব ধরণের রং ব্যবহার করা যায়। এই লেদার এর ফিনিসিং অন্য গুলার থেকে ভালো হয়। এটার ওজন ও অন্যান্য লেদার এর থেকে কম। এটা অন্য ফাইবার এর সাথেও ব্যবহার করা যায় কারণ এটি অন্য ফাইবার এর সাথেও সহজে ব্লেন্ড হয়ে যায়।
পিনাটেক্স এর টেক্সচার অন্যান্য সিনথেটিক লেদার এর থেকে ভালো। এমনকি স্লিক এর থেকেও এর টেক্সচার ভালো। এই লেদার এর উপর যেকোনো ধরনের ডিজাইন করা যায়। এটার ওজন কম হওয়াতে এটা অনেক সফট এবং পরে আরাম পাওয়া যায়। এই লেদার কে কাঁটা যায়, ভাঁজ করা যায় এবং সহজে ওয়াশ করা যায়।

★কেমিক্যাল কম্পোজিশন

 

১. হেমিসেলুলোজ – ৭০-৮২%
২. লিগনিন – ৫-১২%
৩. অ্যাশ – ১.১%

পিনাটেক্স এর প্রস্তুতি:

পিনাটেক্স পুরোপুরি আনারস পাতা দিয়ে তৈরি। স্থানীয় কৃষকরা পাইনএ্যাপল লেদার তৈরি করার জন্য আনারস পাতা সংগ্রহ করেন। পিনাটেক্স তৈরি করতে পাতা থেকে ফাইবার বের করে আনা হয়। Decortication প্রক্রিয়ার মাধ্যমে পাতা থেকে সেলুলোজ ফাইবার বের করা আনা হয়। এখানে বাই প্রডাক্ট হিসেবে বায়ো ম্যাস তৈরি হয়। Decortication নামের এই প্রক্রিয়া চলাকালীন আনারসের পাতা থেকে তন্তুগুলি বের করা হয়। ফাইবার অপসারণের পরে অবশিষ্ট বায়োমাসটিকে অপচয় না করে তা মাটিতে মিশিয়ে দেয়া হয় যা মাটির জন্য খুব পুষ্টিকর সমৃদ্ধ প্রাকৃতিক সার। এটি মূলত একটি বায়োফুয়েল হিসাবে ব্যবহৃত হয় । ফাইবার গুলো এরপর ধুয়ে শুখানো হয়। তন্তুগুলি শুকানোর পরে এগুলি অবনমিত করা হয় (পেকটিন ফাইবার থেকে মুক্তি পায়)। পেকটিন হলো এমন অণু যা পাতাগুলি শক্ত করে।
একবার পেকটিন সরানো হয়ে গেলে আনারস থেকে প্রাপ্ত ফাইবারটি নরম এবং নমনীয় হয়ে তুলার মতো উপাদান হয়ে যায়।তারপরে, একটি কাঠামো তৈরি করার জন্য যান্ত্রিক প্রক্রিয়াতে হাজার হাজার সূঁচকে ফাইবারগুলি নন ওভেন জাল হয়ে যায়। আর এই প্রক্রিয়াটি হলো পিনাটেক্স এর ভিত্তি । তন্তুগুলি তারপরে একটি পরিপূর্ণ নন ওভেন টেক্সটাইল হয়ে ওঠার জন্য একটি যান্ত্রিক প্রক্রিয়া অতিক্রম করে, যা আনারস পাতা থেকে লেদার উপাদান এর ভিত্তি এবং লেদার তৈরির চূড়ান্ত পদক্ষেপটি স্পেনের একটি টেক্সটাইল ইন্ডাস্ট্রিতে সমাপ্তি হয়।
যা সম্পর্কে পিনাটেক্স প্রস্তুতকারক প্রতিষ্ঠান থেকে বিস্তারিত বলা হয় নি। পিনাটেক্স তৈরী করা সংস্থার ওয়েবসাইট অনুযায়ী, দীর্ঘ ফাইবারগুলি decortication নামক একটি প্রক্রিয়ার মাধ্যমে বের করা হয়, আর ফাইবার গুলো পাওয়া যায় আনারসের পাতা থেকে। পিনাটেক্স এর নির্মাতারা – প্রক্রিয়াটি সহাজতর করার জন্য একটি decorticating মেশিন’ তৈরি করেছেন, যার অর্থে নির্মাতারা বলেছেন বর্জ্য পাতার বৃহত্তর ব্যবহার এবং একবার ফাইবার বের করা হয়ে গেলে, অবশিষ্ট বায়োমাস পুষ্টিকর সমৃদ্ধ প্রাকৃতিক সার বা একটি বায়োফুয়েল হিসাবে ব্যবহৃত হয়, তাই কিছুই নষ্ট হয় না।

★এনভাইরোমেন্টাল ভ্যালু:

প্রচলিত আমরা যে লেদার ব্যবহার করি এতে ২৫০ এর ও অধিক বিষাক্ত মেটাল এবং কেমিক্যাল ব্যবহার করা হয় যা পরিবেশ এর ক্ষতির পাশাপাশি যারা কাজ করছে ইন্ডাস্ট্রিতে তারাও ক্ষতিগ্রস্ত হচ্ছে।
বিকল্প হিসেবে যে লেদার গুলো আছে যেমন PU অথবা PVS এদের প্রস্তুতিতেও অনেক বিষাক্ত কেমিক্যাল ব্যবহার করা হয়। এটিও পরিবেশ এর জন্য ক্ষতিকর।
অন্যদিকে পিনাটেক্স এর জন্য কোনো বিষাক্ত কেমিক্যাল ব্যবহার করার প্রয়োজন পড়ে না। অন্যদিকে এটি তৈরি করতে পানি সহ অন্য রিসোর্স ও কম খরচ হয়। যার ফলে এটি পরিবেশ এর উপর এমন কি যারা এটা তৈরি করছে তাদের ও কোনো সমস্যা হয় না। পশুর চামড়া বা সিন্থেটিক চামড়ার তুলনায় ( PU লেদার) পাইনএ্যাপল লেদার আরও টেকসই এবং পরিবেশ বান্ধব। প্রচলিত চামড়ার তুলনায় CO2 নির্গমন অনেক কম এবং পরিবেশগত প্রভাব অনেক কম। তবে প্রাণীর চামড়া বা সিন্থেটিক লেদার উৎপাদন প্রক্রিয়ায় প্রচুর রাসায়নিক এবং অন্যান্য ক্ষতিকারক পদার্থের প্রয়োজন হয় যা পরিবেশের মারাত্বক ক্ষতি করে। এর জন্য পিনাটেক্স বাকি লেদার গুলোর থেকে বেশি পরিবেশ বান্ধব।

★ব্যবহার:

পাইনএ্যাপল ফাইবার দিয়ে কাপড় ও সুতা তৈরী করা হয়।এই ফাইবারের সবচেয়ে সমপ্রসারিত ব্যাবহার হয় টেক্সটাইল শিল্পে।কিছু দেশে ও অঞ্চলে এই ফাইবার দিয়ে কারুশিল্প ও হস্তশিল্প করা হয়ে থাকে।কারখানায় ব্যবহীত বিভিন্ন সুরক্ষা সরঞ্জাম তৈরীতে এর ব্যবহার রয়েছে। পাইনএ্যাপল ফাইবার দিয়ে তৈরিকৃত সুতার ওজন অনেক কম এবং এটি অনেক সিল্কি হয়।।আদিকালে হাতে বোনা কাপড় তৈরী করতে এই ফাইবার ব্যবহার করা হত।ফিলিপাইনে বিভিন্ন ঐতিহ্যবাহী পোশাক তৈরী করতে এই ফাইবার ব্যাবহার হত।পাইনএ্যাপল ফাইবার দিয়ে খুব ভালো মানের মাদুর তৈরি হয়।এই ফাইবার দিয়ে খুব মজবুত ব্যাগ ও টেবিল ম্যাট তৈরী করা হচ্ছে। তাছাড়া গাউন,হাতপাখা ও অনান্য কাপড় তৈরীতেও এর বিশেষ ব্যাবহার রয়েছে।ভারতে এই ফাইবার থেকে কাগজ তৈরী করা হচ্ছে। বিভিন্ন আসবাবপত্রের ফিনিশিং দেওয়ার জন্যে পাইনএ্যাপল ফাইবার ব্যবহীত হয়। ইউরোপ সহ অনান্য দেশে পাইনএ্যাপল ফাইবার থেকে আর্টিফিসিয়াল লেদার তৈরী করা হচ্ছে। এই লেদার থেকে তৈরীকৃত জুতা, পার্টস,বেল্টের অনেক চাহিদা রয়েছে এবং এই লেদার পরিবেশের কোন ক্ষতি করে না।বিভিন্ন মেটালিক জ্যাকেট তৈরী করতে এই ফাইবার ব্যাবহিত হচ্ছে।

★শেষ কথা:

পুরো পৃথিবীতে আনারস এর প্লান্ট থেকে ১৩ মিলিয়ন টন ওয়েস্ট অর্থাৎ আনারস এর পাতা পাওয়া যায়। যা ফেলে দেয়া হয় অথবা পুড়িয়ে ফেলা হয় কিন্তু আমরা যদি এটা কাজে লাগাতে পারি তাহলে আমরা সিনথেটিক লেদার এর উপর চাপ কমাতে পারি। আমরা ইতোমধ্যে জেনেছি যে সিনথেটিক ফাইবার এর প্রস্তুতি পরিবেশের উপর অত্যন্ত ক্ষতিকর প্রভাব ফেলে এছাড়া এটি অতিরিক্ত পানি দূষিত করে বলেও পরিচিত। সিনথেটিক লেদার প্রস্তুত করতে যে সব টক্সিক কেমিক্যাল ব্যাবহার করা হয় তা পরিবেশের জন্য কতটা ক্ষতিকর তার ধারণা পাওয়া যায় আমাদের বুড়ীগংগা নদী থেকেই।
অন্যদিকে পিনাটেক্স পুরো ইকো ফ্রেন্ডলি। পিনাটেক্স একদিকে অপচয় রোধ করে অন্যদিকে এটি কৃষকদের জন্য একটি অতিরিক্ত আয়ের উৎস। এখন আমরা সিনথেটিক লেদার এর ব্যবহার কমিয়ে যদি পিনাটেক্স এর উপর জোর দিতে পারি এটা আমাদের নিজেদের পাশাপাশি আমাদের পরিবেশ এর জন্যও সুফল বয়ে আনবে
■রেফারেন্স:
১.https://danandmez.com
২.https://www.ananas-anam.com
Author: মেহেদী হাসান মুন
প্রতিষ্ঠান: বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি
ডিপার্টমেন্ট: টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং

You May Also Read:

error: Content is protected !!