স্পেস স্যুট উৎপাদন প্রক্রিয়া, উপকরণ এবং সুবিধা

 

মহাকাশচারীদের ব্যবহৃত পোশাক স্পেস স্যুট সম্পর্কে আমরা কম বেশি সবাই জানি কিন্তু এই পোশাক কিভাবে উৎপাদন করা হয়,এই পোশাকের উপকরণগুলোই বা কি, এর সুবিধা আমরা কয়জনেই বা জানি। চলুন আজকে মহাকাশচারীদের ব্যবহৃত প্রতিরক্ষামূলক পোশাকের উৎপাদন প্রক্রিয়া, উপকরন এবং সুবিধা সম্পর্কে জেনে যাক।

 

প্রতিরক্ষামূলক পোশাক কি?


কোনও ঝুঁকিপূর্ণ পরিস্থিতিতে কাজ করার সময় মানব দেহ বা জীবন রক্ষার জন্য ব্যবহৃত টেক্সটাইল বা পোশাকটিকে প্রতিরক্ষামূলক পোশাক বা বিশেষ পোশাক হিসাবে অভিহিত করা হয়।

 

 

স্পেস স্যুট কীভাবে তৈরি হয়?

 


নাসা (ন্যাশনাল অ্যারোনটিক স্পেস অথরিটি) মহাকাশ যাত্রীদের বহিরাগতের ক্ষতিকারক পরিবেশ থেকে রক্ষার জন্য বহিরাগত মহাকাশ শাটল ভ্রমণকারীদের জন্য বিশেষ বৈশিষ্ট্যের পোশাক নির্ধারণ করেছে। এই প্রতিরক্ষামূলক পোশাকগুলির জন্য, স্বাচ্ছন্দ্য-ক্ষমতা, বৈদ্যুতিক প্রতিরোধ ক্ষমতা এবং ত্বকের সংবেদনশীলতার কারণে সুতির ফ্যাব্রিককে সেরা হিসাবে বিবেচনা করা হয়।

 

বাইরের স্পেস ট্র্যাভেলারের জন্য তৈরি একটি কম্বলটি কাঁচের ফাইবার থেকে তৈরি দুটি-প্লাই ফ্যাব্রিক দিয়ে তৈরি করা হয় এবং দু-প্লাই ফ্যাব্রিকের মধ্যে তন্তুযুক্ত সিলিকা ব্যবহৃত হয়। এগুলি ছাড়াও, তাপ-প্রতিরোধী পোশাক হিসাবে, সূচ অনুভূত নোমেক্স ফাইবার; গ্রাফাইট ফাইবার এবং সিরামিক ফাইবার একটি বোনা ফ্যাব্রিক, সিলিকন রাবার-প্রলিপ্ত কাপড়ও ব্যবহৃত হয়। স্পেস শাটলটি চালু করার সময়, মহাকাশ শাটলের পৃষ্ঠের তাপমাত্রা নষ্ট করতে, এর পৃষ্ঠে রিপস্টপ নাইলন ফ্যাব্রিক দিয়ে তৈরি একটি জল ভরাট ব্যাগ ব্যবহার করা হয়।

 

এই ধরণের জলের ব্যাগগুলি মাকরাম কোম্পানি তৈরি করে। বাইরের স্পেস শাটল ট্র্যাভেলারদের জন্য একটি বিশেষ ধরণের প্রতিরক্ষামূলক টেক্সটাইল বা পোশাক তৈরি করা হয়েছে। পোশাকগুলি টিউবুলার বোনা বোনা ফ্যাব্রিক দিয়ে তৈরি করা হয়, এক্স -2 ড্রপার শাটল তাঁতে অবিচ্ছিন্ন পলিয়েস্টার ফিলামেন্টের সাথে বোনা হয়, তারপরে আবরণযুক্ত এবং পোশাকের প্রয়োজনীয় নকশা এবং আকারে সেলাই হয়।

 


স্পেস স্যুট এ ব্যবহৃত সামগ্রী :


স্পেস শাটল প্রতিরক্ষামূলক টেক্সটাইলগুলিতে ব্যবহৃত বিভিন্ন ধরণের উপকরণ নীচে তালিকাভুক্ত করা হয়েছে:
স্প্যানডেক্স ইউরেথেন-লেপা নাইলন, নাইলন ট্রাইকোট, মাইলার, নোমেক্স, গোরটেক্স, ড্যাক্রন, কেভলার (বুলেট-প্রুফ ওয়েস্টের উপাদান), নিওপ্রেইন-লেপা নাইলন স্পেস শাটল।

 

প্রতিরক্ষামূলক পোশাকের সুবিধা:


স্পেস শাটল প্রতিরক্ষামূলক টেক্সটাইলগুলির মূল সুবিধাগুলি নিম্নলিখিততে উপস্থাপন করা হয়েছে: মহাকাশচারীদের মাইক্রোমেটিওরয়েডসের ধাক্কা থেকে রক্ষা করার জন্য স্পেসসুয়েটে ড্যাক্রন বা কেভলারের মতো টেকসই কাপড়ের একাধিক স্তর রয়েছে। বেশিরভাগ স্পেসসুট শ্বাসের জন্য খাঁটি অক্সিজেন বায়ুমণ্ডল থেকে সরবরাহ করে। শরীরে তরলগুলি রাখতে, স্পেসসুটটি বায়ুচাপ সরবরাহ করে। কার্বন ডাই অক্সাইড স্থান স্যুট সরাতে লিথিয়াম হাইড্রোক্সাইড ক্যানিটার ব্যবহার করুন। নভোচারীরা তাদের হাত, বাহু, পা, হাঁটু এবং গোড়ালি স্পেস স্যুটগুলিকে ফ্যাব্রিকটিতে বিশেষ জয়েন্টগুলি টেপার দিয়ে সজ্জিত করতে সহায়তা করে।

 

About the Writer

Samiul Islam Sony

BGMEA University of Fashion and Technology

Textile Engineering and Management

Batch-201; id: 201-041-811

 

 

 

 

 

 

 

 

error: Content is protected !!