Ad
Ad
Ad
3D প্রিন্টেড পোশাক 

 শীর্ষ 3D প্রিন্টেড পোশাক 

 আজকালকার দিনে আমরা প্রত্যেকেই 3D মুদ্রিত ঘর; 3D মুদ্রিত খাবার এবং এমনকি 3D মুদ্রিত মানব অঙ্গগুলির কথা শুনি। কিন্ত  ফ্যাশন এমন আরও একটি অঞ্চল যা 3D প্রিন্টিং দ্বারা ব্যাহত হতে চলেছে। 3D  প্রিন্টেড পোশাক সম্ভাব্যভাবে সেলাই মেশিনের মতো বিপ্লবী হতে পারে।

 

 

 শীর্ষ 3D প্রিন্টেড পোশাক 

 

 

1.Gems of the Ocean

 
বিশ্বের প্রথম পূর্ণ দৈর্ঘ্যের 3D প্রিন্টড গাউনগুলির মধ্যে একটি ফ্যাশন ডিজাইনার স্যামুয়েল ক্যানিং এবং মেলিন্ডা লুই তৈরি করেছিলেন।  কাজের এই অংশটি সম্পর্কে যা অনন্য ছিল তা ছিল সম্পূর্ণ গাউনটি একক অংশ হিসাবে মুদ্রিত হয়েছিল।  গাউনটিতে মারমেইড-থিমযুক্ত আনুষাঙ্গিকগুলিও রয়েছে যা সমস্ত 3 ডি মুদ্রিত।
 
 
 
Join Our Fb Group 
 

2.”Synapse Dress”

 
ডিজাইনার আনুক উইপ্প্রেচ্ট একটি প্রসিদ্ধ ব্যক্তিত্ব; যখন 3 ডি প্রিন্টেড পোশাকের কাটিংয়ের কথা আসে।  তিনি সিনাপাস পোষাক তৈরি করেছেন যা ডেটা ক্যাপচার এবং পোশাকটিকে বিভিন্ন ক্রিয়াকলাপ সম্পাদন করতে ইন্টেলের এডিসন মডিউল ব্যবহার করে।
 
উদাহরণস্বরূপ; একজন সেন্সর পরিধানকারীর মনোযোগের স্তরগুলি ক্যাপচার করে।  যদি পরিধানকারী কোনও জটিল কাজ সম্পাদন করে যা দীর্ঘ স্প্যানগুলির জন্য প্রচুর মনোযোগ প্রয়োজন; তবে এটি পোশাকটি পরিধানকারীক; ঘুরে না দেখার জন্য আশেপাশের অন্যান্য লোকদের সতর্ক করে তোলে।
 
 
আরেকটি সেন্সর এমন ব্যক্তিদের নিকটবর্তীত্বের সন্ধান করে। যদি কোন ব্যক্তি যদি পরিধানকারীটির খুব কাছাকাছি আসে; যেন তিনি পরিধানকারীর ব্যক্তিগত জায়গাতে আক্রমণ করে তবে এটি সেই ব্যক্তির সরে যাওয়ার ইঙ্গিত দেওয়ার জন্য পোশাকের একটি অংশ খুব উজ্জ্বলভাবে আলোকিত করবে।
 
 
 

 3.Ministry of Supply’s Seamless Jacket

 
এটি এমন একটি জ্যাকেট; যা এতটা আরামদায়ক; যাতে এটি জ্যাকেটের মতো অনুভূত হয় না।  সরবরাহ মন্ত্রণালয় একটি 3 ডি প্রিন্টেড জ্যাকেট নিয়ে আসে এবং এর দাম 250 ডলার;  এটি রেকর্ড সময়ে বিক্রি হয়েছিল।
 
 অবিশ্বাস্য প্রতিক্রিয়ার কারণ হ’ল জ্যাকেটের কোনও সিম নেই;  থ্রিডি মুদ্রিত হওয়ার কারণে সিম লাগানোর দরকার ছিল না ; জ্যাকেটটি প্রতিটি ব্যক্তির দেহের আকার এবং আকারের জন্যও কাস্টম তৈরি করা যায়।  এই জ্যাকেটটি তৈরি হওয়ার সময় প্রায় 15-30% উপাদান সংরক্ষণ করা হয়; কারণ একটি 3 ডি রোবোটিক বোনা মেশিন এই জ্যাকেটগুলি তৈরি করে।
 
 স্বাচ্ছন্দ্য এবং কম খরচে উৎপাদন এই জ্যাকেটটিকে একটি অনন্য পোশাক করে তোলে।
 
 

4.The Smoke Dress

 

আনুক প্রক্সিমিটি; পোশাকটি ডিজাইনে 3 ডি প্রিন্টিং প্রযুক্তি ব্যবহার করেছিলেন, যা যখন কোনও ব্যক্তি পরেন তখন তাকে শারীরিক প্রতিবন্ধকতা তৈরি করে।
Smoke Dress — 21st Century Digital Art
এই ধরণের বাধা গঠনের জন্য, পোশাকটি একটি সেন্সরকে সংহত করে যা পরিধানকারীদের চারপাশে চলাচল সনাক্ত করতে পারে। সুতরাং, যখন এটি গতি সনাক্ত করার জন্য কাপড়ের মধ্যে নির্মিত একটি রোবট থ্রিডি প্রিন্টড হিপ প্রক্রিয়া এবং একটি রজন 3 ডি মুদ্রিত স্বচ্ছ কলার ব্যবহার করে, পোশাকটি বাধা তৈরি করতে প্রসারিত হবে।
 

 

 শীর্ষ 3D প্রিন্টেড পোশাক 

 

 

 5.”Voltage Collection Dress”

 

 
 ভোল্টেজ সংগ্রহের অংশ হিসাবে একটি জটিলভাবে ডিজাইন করা পোশাক তৈরির জন্য জুলিয়া কোয়ার্নারের সহযোগিতায় সুপরিচিত 3 ডি প্রিন্টিং ফ্যাশন ডিজাইনার আইরিস ভ্যান হার্পেন। 
Philip Beesley & Iris van Herpen — Andrea S. Ling
 
পোশাকটিতে লেইসের মতো জমিন রয়েছে যা লেজার সিনটারিং নামে পরিচিত একটি প্রক্রিয়া ব্যবহার করে অত্যন্ত নির্ভুলতার সাথে তৈরি হয়েছিল। আইরিস ভ্যান হার্পেন এবং জুলিয়া কোয়ারনার এই মাস্টারপিসটির জন্য সুন্দরভাবে প্রযুক্তি এবং ফ্যাশন মিশ্রিত করেছেন।
 
 

 6.The Spider Dress 2.0

 
 আনুক উইপ্প্রেক্ট তার কারও মতোই 3 ডি প্রিন্টেড ফ্যাশনে সেন্সর এবং প্রযুক্তি এম্বেড করতে পরিচালনা করে;  তিনি স্পাইডার ড্রেস ২.০ তৈরি করেছেন যা পরিধানকারীর শ্বাস-প্রশ্বাসের তীব্রতা গ্রহণ করে।
Getting Close to Anouk Wipprecht's 3D-Printed, Edison-Powered Spider Dress  2.0 at CES 2015 | Make:
যদি শ্বাস ভারী হয়ে যায়; তবে পোশাক পরে থাকা রোবোটিক অস্ত্রগুলি মাকড়সার পায়ের মতো পরিধানকারীকে “রক্ষা করতে” প্রসারিত করে।
 

 

About the Writer

Samiul Islam Sony

BGMEA University of Fashion and Technology

Textile Engineering and Management

Batch-201; id: 201-041-811