Subscribe Now

Subscribe my Newsletter for new blog posts, tips & new photos. Let's stay updated!

* You will receive the latest news and updates on your favorite celebrities!

Trending News

Blog Post

Nullarbor Fiber নুলারবার্ব ফাইবার

নুলারবার্ব ফাইবার-বিশ্বের প্রথম গাছবিহীন ফাইবার

Introduction

রেয়ন এবং সুতি কাপড় সম্পর্কে আমরা কম বেশি সবাই পরিচিত ।রেয়ন হলো উদ্ভিদ উৎস থেকে প্রাপ্ত পুনর্গঠিত এবং পরিশোধিত সেলুলোজ সমন্বিত কৃত্রিম টেক্সটাইল উপাদান। রেশমের বিকল্প হিসাবে ১৯ শতকের শেষের দিকে আবিষ্কৃত হয়। রেয়ন প্রথম মানুষের তৈরি ফাইবার ছিল। কিন্তু বর্তমানে রেয়ন এবং সুতির বিকল্প হিসেবে নতুন Nullarbor Fiber নুলারবার্ব ফাইবার আবিষ্কৃত হয়েছে।চলুন এই ফাইবার সম্পর্কে কিছু তথ্য জেনে নিই;

Nullarbor Fiber নুলারবার্ব ফাইবার

অস্ট্রেলিয়ান বায়োটেকনোলজি সংস্থা ন্যানোল্লোজ দাবি করেছে যে; তারা রেইন এবং সুতির টেকসই বিকল্প হিসেবে “নুলারবার্ব “ফাইবার থেকে সফলভাবে এটির মাধ্যমে পোশাক তৈরি করতে সক্ষম হয়েছে।২০১৮ সালের প্রথম দিকে কানাডার ভেনকওবায় নেনোলোজ কোম্পানি সর্বপ্রথম “নুলারবার্ব “ফাইবার থেকে পোশাক তৈরী করে টেক্সটাইল বিশ্বে প্রদর্শন করে।এই বৃত্তাকার knits নারকেল বর্জ্য থেকে প্রাপ্ত মাইক্রোবট সেলুলোজ থেকে তৈরি করা হয়।

“Nullarbor” এর নামটি ল্যাটিন শব্দ “nullus arbor” থেকে নামকরণ করা হয়েছে; যার অর্থ “কোন গাছ নেই” (গ্রেট অস্ট্রেলিয়ান বাইটের কাছাকাছি নুলারবার প্লেইনটির মতো)। ভোক্তাদের এবং পোশাক নির্মাতাদের একটি ক্রমবর্ধমান চাহিদা রয়েছে যে পরিবেশের উপর নির্ভর করে না বা ক্ষতির সম্মুখীন না হয়ে কোনো ফাইবার উৎপাদন করা।

Nullarbor Fiber নুলারবার্ব ফাইবার এর ভবিষ্যৎ

ন্যানোলুজের সিইও বলেছেন যে; এই ফাইবারগুলি মাইক্রোবায়াল সেলুলোজে সংশ্লেষিত হয়েছিল এবং তারপরে এটি ব্যবহার করে ফাইবারে রূপান্তরিত করা হয়।বর্তমানে রেয়ন ফাইবার উৎপাদনে অনেক গাছ কেটে ফেলতে হয় এবং বিভিন্ন রাসায়নিক উপাদান ব্যবহার করতে হয়।

দেখা যায় যে একটি একক টি শার্ট পেতে প্রায় অনেক তুলার প্রয়োজন হয় যাতে প্রায় ২৭০০ লিটার পানি ব্যবহৃত হয়; কিন্তু বিপরীতে, ন্যানলোসের “নুলারবার” ফাইবার এবং ফ্যাব্রিকের উৎপাদনের দ্বারা কোন গাছ বা গাছপালা প্রভাবিত হয় না এবং প্রক্রিয়াটি খুব সামান্য পানি প্রয়োজন। ফলাফলটি একটি ফাইবার যা পোশাক এবং বস্ত্র তৈরি করতে ব্যবহার করা যেতে পারে;নতুন এই আবিষ্কৃত ফাইবারটি সহজেই উৎপাদন করা সম্ভব। উক্ত ফাইবারটি আধুনিক আবিষ্কার 3D সোয়েটার বুনার কাজে ব্যবহৃত হয়েছে।এই ফাইবারটি নতুন শিল্প উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

এখন বর্তমানে শুধু দেখার অপেক্ষা; আবিষ্কৃত ফাইবারটি টেক্সটাইল বিশ্বে কতো দ্রুত ছড়িয়ে পড়তে পারে।আশা করছি খুব দ্রুতই এটি টেক্সটাইল বিশ্বে বড় ভূমিকা পালন করবে।

Author:

Samiul Islam

(BUFT)

Member of (A.1) Team

You may also read

আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ লাইক করুন। এবং জানতে থাকুন নতুন ও আশ্চর্যজনক তথ্যসমূহ।

WordPress Theme built by Shufflehound.