সেলাই মেশিন আবিষ্কার এর মজার ইতিহাস Leartex Magazine

সেলাই মেশিন আবিষ্কারের মজার ইতিহাস

বর্তমানে লাখো লাখো মানুষের জীবিকার উৎস হলো সেলাই মেশিন। শহর থেকে শুরু করে গ্রাম পর্যন্ত মানুষের চাহিদা রয়েছে সেলাই মেশিনের প্রতি। তবে কজনই বা আমরা সেলাই মেশিন আবিষ্কার সম্পর্কে জানি???
প্রায় 20 হাজার বছর পূর্বে মানুষ প্রথমে হাতে সেলাই শুরু করে প্রানীর হাড় ও শিং থেকে সূচ এবং প্রানীর পেশিতন্তুকে সুতা হিসাবে ব্যবহার করা হতো। যা আমরা কল্পনাও করতে পারি না।
Join our Fb Group

সেলাই মেশিন আবিষ্কার

 

সেলাই মেশিনের প্রথম নকশা প্রণীত হয় 1790 সালে। কাজটি করেন ব্রিটিশ নাগরিক থমাস সেইন্ট। এই মেশিনটির পেটেন্ট (কোন কিছু উদ্ভাবনের জন্য অনুমোদন) এ হাতে চালিত চামড়া এবং ক্যানভাস সেলাই করার জন্য হাতল বিশিষ্ট একটি মেশিন বলে উল্লেখ করা হয়।
পরবর্তীতে 1844 সালে জন ফিশার নামক একজন ইংরেজ এই মেশিনের যন্ত্রের ব্যবহৃত অংশ গুলোর মধ্যে সমতা আনেন। ফিশার পেটেন্টের জন্য আবেদন করলেও নানা জটিলতার জন্য তার নকশার পেটেন্ট পেতে ব্যর্থ হন।
কয়েক বছর পর মার্কিন নাগরিক ইলিয়াস হউ ফিশারের নকশায় কিছুটা পরিবর্তন এনে একটি সেলাই যন্ত্র তৈরি করেন। তার পেটেন্টে তিনি উল্লেখ করেন সেলাই এ ব্যবহৃত সুতা মূলত দুটি থ্রেড থেকে আসে। এই সেলাই প্রক্রিয়ার নাম দেওয়া হয় লকস্টিস
হউ ফিশার  তার নকশা বাণিজ্যিক উদ্দেশ্যে বিপণন করার জন্য ইংল্যান্ডে পাড়ি জমান ইংল্যান্ডে ও বেশ কিছুদিন পর ইংল্যান্ডে থেকে ফেরত আসলে তিনি দেখতে পান অনুমতি ছাড়াই অনেকে তার নকশা ব্যবহার করছে । তাদের মধ্যে অন্যতম ছিলেন মেরিট সিঙ্গার।

সেলাই মেশিন আবিষ্কার

 

আর মজার বিষয় হলো যে, এই মেরিট সিঙ্গারি হচ্ছেন “সিঙ্গার কোম্পানির” প্রতিষ্ঠাতা। আজকে দর্জির দোকানের যে সনাতন সেলাই মেশিন দেখা যায় সেগুলো মূলত সিঙ্গারের নকশায় অনুপ্রাণিত। আর তার এই কোম্পানি আজ মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে।
আরেকটি মজার বিষয় হলো, অনুমতিবিহীন নকশা ব্যবহারের জন্য ইলিয়াস হিউ সিঙ্গার কে আদালতে হাজির করেন।
সব মিলিয়ে বলা যায়, 1755 সালে ইংল্যান্ডের চার্লস ফ্রেডরিক সর্বপ্রথম আবিষ্কার করেন এবং পরবর্তীতে মাত্র 80 টি সেলাই মেশিন নিয়ে ফ্রান্সের প্যারিসে বিশ্বের প্রথম গার্মেন্টস ইন্ডাস্ট্রি চালু হয়।
কালের বিবর্তনে হাতে চালিত সেলাই মেশিন যাতে কিনা সূচ হিসেবে ব্যবহার করা হতো পশুর হাড় ও শিং এবং সুতা হিসাবে ব্যবহার করা হতো প্রাণীর পেশিতন্তুকে । তা আজ রূপান্তরিত হয়েছে অত্যাধুনিক প্রযুক্তির সেলাই মেশিনে
সূত্রঃ উইকিপিডিয়া,
সিউইং মেশিন (Sewing machine)

About the Author

মোঃবেনজির ইসলাম

ড.ওয়াজেদ মিয়া টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ

You May Also Read: 

error: Content is protected !!