Subscribe Now

Subscribe my Newsletter for new blog posts, tips & new photos. Let's stay updated!

* You will receive the latest news and updates on your favorite celebrities!

Trending News

Blog Post

Geo Textile জিও টেক্সটাইল

Geo Textile In Bangla

জিও টেক্সটাইল ব্যবহৃত হয় সিভিল নির্মাণ প্রকল্পগুলিতে মাটির বৈশিষ্ট্যগুলির উন্নতির কাজে । জিও টেক্সটাইল দুর্বল মাটিকে কার্যকর করে উপযুক্ত নয় বা দুর্বল জায়গায় ভবন নির্মাণ কাজকে সক্ষম করে।এটি মাটির দৃঢ়টা বাড়ায়। জিও টেক্সটাইল রাস্তা, বন্দর, ল্যান্ডফিলস, ড্রেনেজ স্ট্রাকচার এবং অন্যান্য সিভিল প্রকল্পগুলোর জন্য আদর্শ উপকরণ।

Geo Textile জিও টেক্সটাইল এর ব্যবহার

  • বিমানবন্দর রানওয়েতে অনাবৃত ও বাঁকা রাস্তায় ।
  • ল্যান্ডফিল এবং পাথর বেস রাস্তায়।
  • পার্শরাস্তা এবং বালি নিষ্কাশন স্তর নির্মানে।
  • পার্কিং এর জায়গায় এবং বক্র স্থান নির্মানে।
  • নদীর পাড় বাঁধাই এর কাজে।
  • প্রাচীর জাতীয় কাঠামো নির্মানে।

Geo Textile জিও টেক্সটাইল সাধারণ অ্যাপ্লিকেশনেও ব্যবহার করা যেতে পারে:

ডাক্ট ব্যাংক এবং পাইপ ট্রেঞ্চ নির্মানের কাজে। জিও টেক্সটাইল সাধারণত মৃত্তিকার বৈশিষ্ট উন্নয়নে যেমন কোন রাস্তা, বাঁধ, পাইপলাইন, এবং মাটিতে বৃহৎ কোন কাঠামো তৈরিতে ব্যাবহার করা হয়। বিভিন্ন ধরনের জিও টেক্সটাইল উপাদান রয়েছে, যার মধ্যে খোলা-জাল, জাল-বোনা, এবং বন্ধ ফ্যাব্রিক বা নন ওভেন কাপড় রয়েছে। বিভিন্ন জিও টেক্সটাইল উপকরণ পৃথকীকরণ , পরিস্রাবণ, নিষ্কাশন, শক্তিবৃদ্ধি, sealing, এবং সুরক্ষার কাজে ব্যাবহার করা হয়যখন দুটি ভিন্ন মাটির মধ্যে একটি জিও টেক্সটাইল ইনস্টল করা হয়, তখন জিও টেক্সটাইল এর পৃথকীকরণ বৈশিষ্ট একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Geo Textile জিও টেক্সটাইল

এই ক্ষেত্রে, জিও টেক্সটাইল ভিন্ন উপাদানগুলিকে আলাদা করবে যাতে প্রয়োজনীয় মাটির বৈশিষ্ট্যগুলি অর্জন করা যায়। এই ধরনের জিও টেক্সটাইল ব্যাবহারের প্রধান উদ্দেশ্য হল যখন পানির স্তর মাটিতে পৌঁছে যায়, তখন জিও টেক্সটাইল মাটিগুলিকে মেশানো থেকে আটকায়। উদাহরণস্বরূপ, রাস্তা নির্মাণে, নিচের উপরিভাগের মোটা মাটির সমষ্টি থেকে সূক্ষ্ম উপ-গ্রেডকে সমষ্টিগতভাবে পৃথক রাখতে হয়।এর মাধ্যমে মাটির নিষ্কাশন বৈশিষ্ট্য অক্ষত রাখা হয়।

এই ধরনের জিও টেক্সটাইল গুলিতে মাটির দূষণ প্রতিরোধে বিশেষ প্রবেশযোগ্যতা বৈশিষ্ট্য রয়েছে যার কারনে রাস্তাটির শক্তি ও কাঠামোগত ক্ষমতা ক্ষতিগ্রস্ত না করে পরিমিত পানি প্রবাহিত করার অনুমতি দেয়।জিও টেক্সটাইল পানি কে পরিশ্রাবন করে উভয় দিক থেকে সরানোর জন্য ব্যবহৃত হয়। এই ধরনের জিও টেক্সটাইল গুলি ওভেন বা নন ওভেন হতে পারে এবং সূক্ষ্ম সমষ্টিগুলিকে মাটির স্তরগুলির মধ্যে চলতে বাধা দেয় । জিও টেক্সটাইল গুলি উভয় উল্লম্ব এবং অনুভূমিক অ্যাপ্লিকেশনের ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে, ঘরের আশেপাশে এবং সড়ক ও বাঁকগুলি বরাবর পানির নিষ্কাশন সমস্যাগুলি সমাধান করে।

একটি জিও টেক্সটাইল ফ্যাব্রিক পিচ বা অন্যান্য দ্রবণকে আটকাতে পারে এবং উভয় দিকের তরল প্রবাহকে সীমিত করতে সক্ষম। দূষিত মাতির উপরে দূষণকারীর মাটি বা ভূগর্ভস্থ পানি দূষণ প্রতিরোধ করতে পারে।

Author:

Niloy Kundu Bejoy  (BUFT)

You may also read

আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ লাইক করুন। এবং জানতে থাকুন নতুন ও আশ্চর্যজনক তথ্যসমূহ।

WordPress Theme built by Shufflehound.