3D প্রিন্টিং ফ্যাশন এর সুবিধা, সমস্যা ও ভবিষ্যৎ

3D প্রিন্টিং-ফ্যাশন শিল্পের আধুনিক আবিষ্কার

3D প্রিন্টিং –এমন এক জিনিস যা প্রায় প্রত্যেকেই আজকালকার দিনে এ বিষয় নিয়ে  কথা বলে ধারনা করা হয়। আমরা 3D মুদ্রিত ঘর; 3D মুদ্রিত খাবার এবং এমনকি 3D মুদ্রিত মানব অঙ্গগুলির কথা শুনি। কিন্ত  ফ্যাশন এমন আরও একটি অঞ্চল যা 3D প্রিন্টিং দ্বারা ব্যাহত হতে চলেছে। 3D  মুদ্রিত পোশাক  সম্ভাব্যভাবে সেলাই মেশিনের মতো বিপ্লবী হতে পারে।
 
 
Join Our Fb Group 
 
 
 
 যখন 3D  প্রিন্টিং প্রথম ফ্যাশনে ব্যবহৃত হয়েছিল; প্রক্রিয়াটি বেশ ধীর ছিল।  একটি থ্রিডি প্রিন্টেড টুকরো পোশাক তৈরির প্রথম প্রচেষ্টাগুলির মধ্যে একটিতে পুরো 24 ঘন্টা প্রিন্টার চলমান থেকেও 7 দিন সময় নিয়েছিল।  এছাড়াও; এত সময় লাগা সত্ত্বেও 3D নমনীয় মুদ্রণ সামগ্রী সরবরাহ করতো না।
 
 
 
তবে প্রযুক্তির উন্নতি হয়েছে;  এটির জন্য এখন আর 7 দিন লাগে না এবং নমনীয় মুদ্রণ সামগ্রীও উপলব্ধ।  নমনীয় উপাদান; “টিপিইউ 92 এ -1” হিসাবে পরিচিত এবং এটি সাধারণ কাপড়ের মতো ধুয়ে এবং ইস্ত্রি করা যায়। “; ফিলাফ্লেক্স” হল আরও একটি নমনীয় উপাদান যা 3D প্রিন্টেড পোশাক তৈরি করতে ব্যবহৃত হয়।
 
 
 
 সিলেক্টেড লেজার সিনটারিং প্রক্রিয়াটি ব্যবহার করে বেশিরভাগ 3D প্রিন্টেড পোশাক মুদ্রিত হয়।  এই 3D প্রিন্টিংয়ের পদ্ধতিটি জটিল নকশাগুলি তৈরি করা এবং ফ্যাশন এবং পোশাকের সাথে প্রয়োজনীয় একটি উচ্চ স্তরের বিশদ অর্জনের ক্ষমতা সরবরাহ করে।
 
 
 
 পোশাক প্রস্তুতকারীরা একবার নতুন প্রযুক্তি গ্রহণ করার পরে আরও 3D প্রিন্টেড পোশাক জনসাধারণের কাছে ছড়িয়ে পড়বে।  3D প্রিন্টেড পোশাক সর্বদা পুরো পোশাকের কাঠামো হয় না।  প্রায়শই 3 ডি মুদ্রিত উপাদানগুলি শোভা হিসাবে বা বোতাম বা কাফের মতো বৈশিষ্ট্য হিসাবে ব্যবহৃত হয়।
 
 
 
 
 এটি সত্য যে3D প্রিন্টেড পোশাকগুলি এখনও তুলো বা লাইক্রা এর মতো মসৃণ এবং নমনীয় নয়।  পাদুকা, গহনা এবং আইওয়্যারের মতো আইটেম প্রচুর 3D মুদ্রিত উদ্ভাবনের মধ্য দিয়ে এসেছে।  3D প্রিন্টেড ফ্যাশনের প্রাথমিক গ্রহণকারীরাও আনুষাঙ্গিকগুলির দিকে এগিয়ে চলেছেন।
 
 
 
থ্রিডি প্রিন্টেড পোশাক গ্রহণের প্রক্রিয়াটি ধীরে ধীরে হতে পারে।3D মুদ্রিত পোশাক আরও সাধারণ হয়ে উঠতে শুরু করতে তিন বা চার বছর সময় নিতে পারে।
 
 

 

 

3D প্রিন্টিং ফ্যাশন এর সুবিধা 

 

 

 
 ডিজাইনার পোশাকগুলি ব্যয়বহুল কারণ এটি আপনার শরীরের সাথে ফিট করে।  সংজ্ঞা অনুসারে, এর অর্থ হ’ল সিচার জামাকাপড় বা ডিজাইনারের পোশাক বিরল, অনন্য এবং কিছুটা পাওয়া শক্ত।  তবে 3 ডি প্রিন্টিং এই সমস্ত সমীকরণের পরিবর্তন করতে পারে এবং কাস্টম ডিজাইন করা পোশাককে একটি গণ-বাজারের ধারণা তৈরি করতে পারে।
 
 
➡3D প্রিন্টেড পোশাক পরিবেশগতভাবে বন্ধুত্বপূর্ণও হতে পারে এবং কম অপচয়ও করতে পারে।  Traditional ডিজাইনিংয়ে; প্রচুর টেক্সটাইল স্ক্র্যাপ থাকতে পারে যা নষ্টের দিকে পরিচালিত করে।  রঙিন কাপড়গুলিতে ব্যবহৃত রঙগুলিও জল দূষণের বড় উৎস হতে পারে।
 
 
➡টেক্সটাইল এবং কাপড় তৈরির জন্য প্রচুর জলের প্রয়োজন;  চীনের মতো টেক্সটাইল উৎপাদনকারী জায়ান্টগুলিতেও বায়ু দূষণ একটি বড় উদ্বেগ।  3D প্রিন্টিং এই সমস্যাগুলির অনেকগুলি সমাধান করতে পারে।
 
 
 ➡3D মুদ্রিত ফ্যাশন ডিজাইনারদের দ্রুত নতুনত্ব আনতে দেয়।  সীসা বার মারাত্মকভাবে হ্রাস পেতে পারে।
➡যত দ্রুত সম্ভব দক্ষতার সাথে স্টোরগুলিতে নতুন স্টাইল আনার ক্ষমতা হ’ল যে কোনও পোশাক প্রস্তুতকারকের (বা পাদুকা সংস্থার) সাফল্যের একটি প্রধান নির্ধারক।  3D প্রিন্টিং এই বিকশিত শিল্পে সাফল্যের জন্য প্রয়োজনীয় গতি এবং দক্ষতার অনুমতি দেয়।
 
 
 
 ➡3D মুদ্রণের আরেকটি রূপান্তরকৃত প্রভাব হ’ল ছোট ব্যাচের আকার।  একটি ঐতিহ্যবাহী সেটআপে, একটি পোশাক বা ফ্যাশন ব্র্যান্ডকে বাংলাদেশ বা চীনের মতো জায়গা থেকে পোশাক / পাদুকা সীমার একটি 40-ফুট ধারক অর্ডার করতে হবে।3D প্রিন্টিংয়ের মাধ্যমে, ফ্যাশন আইটেমগুলি অন ডিমান্ড বা ছোট লট আকারে তৈরি করা যায়।  কার্যকরী মূলধন প্রয়োজনীয়তা এবং বাজেট এ জাতীয় উন্নয়নগুলির সাথে উল্লেখযোগ্যভাবে পরিবর্তন করতে পারে।
 
 
 

3D প্রিন্টিং ফ্যাশন এর সমস্যা 

 

 
 কোন প্রযুক্তিই  এর ডাউনসাইড ছাড়া আসে না।  3D প্রিন্টিংয়ের ফ্যাশনও আলাদা নয়।  কপিরাইট এমনই একটি বিষয় যা সংগীত,  চলচ্চিত্রের পাইরেসির মতো, ডিজাইন ফাইল পাইরেসিও ফ্যাশন শিল্পকে প্রভাবিত করতে পারে।  ফ্যাশন আইটেমগুলির জন্য ডিজাইন অবৈধভাবে ব্যবহার করা  নকশার মূল নির্মাতাকে আঘাত করতে পারে।
 
 
 ➡সত্যতাও একটি সম্ভাব্য সমস্যা যা গ্রাহকদের প্রভাবিত করতে পারে;  কোনও ব্যক্তি কীভাবে নিশ্চিতভাবে জানবেন যে তারা যে ডিজাইনটি কিনছেন তা প্রকৃতপক্ষে বিজ্ঞাপন দেওয়া ডিজাইনারের কাজ?
 
 
 ফ্যাশন উৎপাদন শিল্পে উৎপাদন কাজ হ্রাস ছাড়াও এমন একটি বিষয় আছে যা 3D মুদ্রণের উত্থানের সাথে সংযুক্ত হতে পারে।
 
 
➡3D প্রিন্টিংয়ের পুরো ধারণাটি শ্রম-নিবিড় এবং আরও বেশি যন্ত্র-নিবিড়।  সুতরাং; মেশিনগুলির সাথে সস্তা মানুষের শ্রম প্রতিস্থাপনের ফলে বিশ্বের কয়েকটি অংশে চাকরির ক্ষতি হতে পারে।
 
 
 
 ➡লোকেরা যদি তাদের ব্যক্তিগত আইটেমগুলি মুদ্রণ করতে চলেছে তবে মান নিয়ন্ত্রণও একটি সমস্যা হয়ে উঠতে পারে;  বড় মানের ব্র্যান্ডগুলি পণ্যের গুণমান; কিছু গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য এবং সংস্থার ব্র্যান্ড চিত্রটি অক্ষুণ্ন থাকে এবং পরিবর্তনের প্রতিরোধী থাকে তা নিশ্চিত করতে সাধারণত কয়েক মিলিয়ন ডলার ব্যয় করে।
 
 

 

 

 3D প্রিন্টিং ফ্যাশন ভবিষ্যৎ “

 

 
3 ডি মুদ্রিত পোশাক পরিষ্কারভাবে প্রচুর সুবিধা আছে। ফ্যাশন ডিজাইনার পোশাক তৈরি করতে 3 ডি প্রিন্টারগুলি ব্যবহার করার পরিকল্পনা করেন; মডেলিং সফ্টওয়্যারটি শেখার জন্য কিছু অর্থ বিনিয়োগ করতে হবে। একবার 3 ডি মুদ্রণটি সাধারণ হয়ে উঠলে; এমন একটি পরিস্থিতি হতে পারে যেখানে কেউ সহজেই ডাউনলোডযোগ্য নিদর্শনগুলি সহজে ব্যবহার করতে পারে এবং তাদের ঘরে বসাতে পারে।এর ডাউনলোড-এবং-মুদ্রণ-নিজেকে বিকল্প বা কাস্টম-পরিকল্পিত 3D মুদ্রিত পোষাক ভবিষ্যতে এর সম্ভাবনাময় প্রকৃতি বেশ বিস্তৃত বলে মনে হয়.

 

About the Writer

Samiul Islam Sony

BGMEA University of Fashion and Technology

Textile Engineering and Management

Batch-201; id: 201-041-811

 

You may also read

 

 

 

 

 

 

 

 

error: Content is protected !!