Subscribe Now

Subscribe my Newsletter for new blog posts, tips & new photos. Let's stay updated!

* You will receive the latest news and updates on your favorite celebrities!

Trending News

Blog Post

3D প্রিন্টিং ফ্যাশন

ফ্যাশন শিল্পের আধুনিক আবিষ্কার- 3D প্রিন্টিং ফ্যাশন

3D প্রিন্টিং ফ্যাশন

3D  প্রিন্টিং-এমন এক জিনিস যা প্রায় প্রত্যেকেই আজকালকার দিনে এ বিষয় নিয়ে  কথা বলে ধারনা করা হয়। আমরা 3D মুদ্রিত ঘর; 3 ডি মুদ্রিত খাবার এবং এমনকি 3D মুদ্রিত মানব অঙ্গগুলির কথা শুনি। কিন্ত  ফ্যাশন এমন আরও একটি অঞ্চল যা 3D প্রিন্টিং দ্বারা ব্যাহত হতে চলেছে। 3D  মুদ্রিত পোশাক  সম্ভাব্যভাবে সেলাই মেশিনের মতো বিপ্লবী হতে পারে।
 যখন 3D  প্রিন্টিং প্রথম ফ্যাশনে ব্যবহৃত হয়েছিল; প্রক্রিয়াটি বেশ ধীর ছিল।  একটি থ্রিডি প্রিন্টেড টুকরো পোশাক তৈরির প্রথম প্রচেষ্টাগুলির মধ্যে একটিতে পুরো 24 ঘন্টা প্রিন্টার চলমান থেকেও 7 দিন সময় নিয়েছিল।  এছাড়াও; এত সময় লাগা সত্ত্বেও 3D নমনীয় মুদ্রণ সামগ্রী সরবরাহ করতো না।
তবে প্রযুক্তির উন্নতি হয়েছে;  এটির জন্য এখন আর 7 দিন লাগে না এবং নমনীয় মুদ্রণ সামগ্রীও উপলব্ধ।  নমনীয় উপাদান; “টিপিইউ 92 এ -1” হিসাবে পরিচিত এবং এটি সাধারণ কাপড়ের মতো ধুয়ে এবং ইস্ত্রি করা যায়। “; ফিলাফ্লেক্স” হল আরও একটি নমনীয় উপাদান যা 3D প্রিন্টেড পোশাক তৈরি করতে ব্যবহৃত হয়।
 সিলেক্টেড লেজার সিনটারিং প্রক্রিয়াটি ব্যবহার করে বেশিরভাগ 3D প্রিন্টেড পোশাক মুদ্রিত হয়।  এই 3D প্রিন্টিংয়ের পদ্ধতিটি জটিল নকশাগুলি তৈরি করা এবং ফ্যাশন এবং পোশাকের সাথে প্রয়োজনীয় একটি উচ্চ স্তরের বিশদ অর্জনের ক্ষমতা সরবরাহ করে।
 পোশাক প্রস্তুতকারীরা একবার নতুন প্রযুক্তি গ্রহণ করার পরে আরও 3D প্রিন্টেড পোশাক জনসাধারণের কাছে ছড়িয়ে পড়বে।  3D প্রিন্টেড পোশাক সর্বদা পুরো পোশাকের কাঠামো হয় না।  প্রায়শই 3 ডি মুদ্রিত উপাদানগুলি শোভা হিসাবে বা বোতাম বা কাফের মতো বৈশিষ্ট্য হিসাবে ব্যবহৃত হয়।
 এটি সত্য যে3D প্রিন্টেড পোশাকগুলি এখনও তুলো বা লাইক্রা এর মতো মসৃণ এবং নমনীয় নয়।  পাদুকা, গহনা এবং আইওয়্যারের মতো আইটেম প্রচুর 3D মুদ্রিত উদ্ভাবনের মধ্য দিয়ে এসেছে।  3D প্রিন্টেড ফ্যাশনের প্রাথমিক গ্রহণকারীরাও আনুষাঙ্গিকগুলির দিকে এগিয়ে চলেছেন।
থ্রিডি প্রিন্টেড পোশাক গ্রহণের প্রক্রিয়াটি ধীরে ধীরে হতে পারে।3D মুদ্রিত পোশাক আরও সাধারণ হয়ে উঠতে শুরু করতে তিন বা চার বছর সময় নিতে পারে।

 3D প্রিন্টিং ফ্যাশন – সুবিধা

 ডিজাইনার পোশাকগুলি ব্যয়বহুল কারণ এটি আপনার শরীরের সাথে ফিট করে।  সংজ্ঞা অনুসারে, এর অর্থ হ’ল সিচার জামাকাপড় বা ডিজাইনারের পোশাক বিরল, অনন্য এবং কিছুটা পাওয়া শক্ত।  তবে 3 ডি প্রিন্টিং এই সমস্ত সমীকরণের পরিবর্তন করতে পারে এবং কাস্টম ডিজাইন করা পোশাককে একটি গণ-বাজারের ধারণা তৈরি করতে পারে।
➡3D প্রিন্টেড পোশাক পরিবেশগতভাবে বন্ধুত্বপূর্ণও হতে পারে এবং কম অপচয়ও করতে পারে।  Traditionalতিহ্যবাহী ডিজাইনিংয়ে; প্রচুর টেক্সটাইল স্ক্র্যাপ থাকতে পারে যা নষ্টের দিকে পরিচালিত করে।  রঙিন কাপড়গুলিতে ব্যবহৃত রঙগুলিও জল দূষণের বড় উৎস হতে পারে।
➡টেক্সটাইল এবং কাপড় তৈরির জন্য প্রচুর জলের প্রয়োজন;  চীনের মতো টেক্সটাইল উৎপাদনকারী জায়ান্টগুলিতেও বায়ু দূষণ একটি বড় উদ্বেগ।  3D প্রিন্টিং এই সমস্যাগুলির অনেকগুলি সমাধান করতে পারে।
 ➡3D মুদ্রিত ফ্যাশন ডিজাইনারদের দ্রুত নতুনত্ব আনতে দেয়।  সীসা বার মারাত্মকভাবে হ্রাস পেতে পারে।
➡যত দ্রুত সম্ভব দক্ষতার সাথে স্টোরগুলিতে নতুন স্টাইল আনার ক্ষমতা হ’ল যে কোনও পোশাক প্রস্তুতকারকের (বা পাদুকা সংস্থার) সাফল্যের একটি প্রধান নির্ধারক।  3D প্রিন্টিং এই বিকশিত শিল্পে সাফল্যের জন্য প্রয়োজনীয় গতি এবং দক্ষতার অনুমতি দেয়।
 ➡3D মুদ্রণের আরেকটি রূপান্তরকৃত প্রভাব হ’ল ছোট ব্যাচের আকার।  একটি ঐতিহ্যবাহী সেটআপে, একটি পোশাক বা ফ্যাশন ব্র্যান্ডকে বাংলাদেশ বা চীনের মতো জায়গা থেকে পোশাক / পাদুকা সীমার একটি 40-ফুট ধারক অর্ডার করতে হবে।3D প্রিন্টিংয়ের মাধ্যমে, ফ্যাশন আইটেমগুলি অন ডিমান্ড বা ছোট লট আকারে তৈরি করা যায়।  কার্যকরী মূলধন প্রয়োজনীয়তা এবং বাজেট এ জাতীয় উন্নয়নগুলির সাথে উল্লেখযোগ্যভাবে পরিবর্তন করতে পারে।

3D প্রিন্টিং ফ্যাশন-সমস্যা

 কোন প্রযুক্তিই  এর ডাউনসাইড ছাড়া আসে না।  3D প্রিন্টিংয়ের ফ্যাশনও আলাদা নয়।  কপিরাইট এমনই একটি বিষয় যা সংগীত,  চলচ্চিত্রের পাইরেসির মতো, ডিজাইন ফাইল পাইরেসিও ফ্যাশন শিল্পকে প্রভাবিত করতে পারে।  ফ্যাশন আইটেমগুলির জন্য ডিজাইন অবৈধভাবে ব্যবহার করা  নকশার মূল নির্মাতাকে আঘাত করতে পারে।
 ➡সত্যতাও একটি সম্ভাব্য সমস্যা যা গ্রাহকদের প্রভাবিত করতে পারে;  কোনও ব্যক্তি কীভাবে নিশ্চিতভাবে জানবেন যে তারা যে ডিজাইনটি কিনছেন তা প্রকৃতপক্ষে বিজ্ঞাপন দেওয়া ডিজাইনারের কাজ?
 ফ্যাশন উৎপাদন শিল্পে উৎপাদন কাজ হ্রাস ছাড়াও এমন একটি বিষয় আছে যা 3D মুদ্রণের উত্থানের সাথে সংযুক্ত হতে পারে।
➡3D প্রিন্টিংয়ের পুরো ধারণাটি শ্রম-নিবিড় এবং আরও বেশি যন্ত্র-নিবিড়।  সুতরাং; মেশিনগুলির সাথে সস্তা মানুষের শ্রম প্রতিস্থাপনের ফলে বিশ্বের কয়েকটি অংশে চাকরির ক্ষতি হতে পারে।
 ➡লোকেরা যদি তাদের ব্যক্তিগত আইটেমগুলি মুদ্রণ করতে চলেছে তবে মান নিয়ন্ত্রণও একটি সমস্যা হয়ে উঠতে পারে;  বড় মানের ব্র্যান্ডগুলি পণ্যের গুণমান; কিছু গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য এবং সংস্থার ব্র্যান্ড চিত্রটি অক্ষুণ্ন থাকে এবং পরিবর্তনের প্রতিরোধী থাকে তা নিশ্চিত করতে সাধারণত কয়েক মিলিয়ন ডলার ব্যয় করে।

 শীর্ষ 3D মুদ্রিত পোশাক 

1.Gems of the Ocean

বিশ্বের প্রথম পূর্ণ দৈর্ঘ্যের 3D প্রিন্টড গাউনগুলির মধ্যে একটি ফ্যাশন ডিজাইনার স্যামুয়েল ক্যানিং এবং মেলিন্ডা লুই তৈরি করেছিলেন।  কাজের এই অংশটি সম্পর্কে যা অনন্য ছিল তা ছিল সম্পূর্ণ গাউনটি একক অংশ হিসাবে মুদ্রিত হয়েছিল।  গাউনটিতে মারমেইড-থিমযুক্ত আনুষাঙ্গিকগুলিও রয়েছে যা সমস্ত 3 ডি মুদ্রিত।

2.”Synapse Dress”

ডিজাইনার আনুক উইপ্প্রেচ্ট একটি প্রসিদ্ধ ব্যক্তিত্ব; যখন 3 ডি প্রিন্টেড পোশাকের কাটিংয়ের কথা আসে।  তিনি সিনাপাস পোষাক তৈরি করেছেন যা ডেটা ক্যাপচার এবং পোশাকটিকে বিভিন্ন ক্রিয়াকলাপ সম্পাদন করতে ইন্টেলের এডিসন মডিউল ব্যবহার করে।
উদাহরণস্বরূপ; একজন সেন্সর পরিধানকারীর মনোযোগের স্তরগুলি ক্যাপচার করে।  যদি পরিধানকারী কোনও জটিল কাজ সম্পাদন করে যা দীর্ঘ স্প্যানগুলির জন্য প্রচুর মনোযোগ প্রয়োজন; তবে এটি পোশাকটি পরিধানকারীক; ঘুরে না দেখার জন্য আশেপাশের অন্যান্য লোকদের সতর্ক করে তোলে।
আরেকটি সেন্সর এমন ব্যক্তিদের নিকটবর্তীত্বের সন্ধান করে। যদি কোন ব্যক্তি যদি পরিধানকারীটির খুব কাছাকাছি আসে; যেন তিনি পরিধানকারীর ব্যক্তিগত জায়গাতে আক্রমণ করে তবে এটি সেই ব্যক্তির সরে যাওয়ার ইঙ্গিত দেওয়ার জন্য পোশাকের একটি অংশ খুব উজ্জ্বলভাবে আলোকিত করবে।

 3.Ministry of Supply’s Seamless Jacket

এটি এমন একটি জ্যাকেট; কল্পনা করুন যা এতটা আরামদায়ক; যাতে এটি জ্যাকেটের মতো অনুভূত হয় না।  সরবরাহ মন্ত্রণালয় একটি 3 ডি প্রিন্টেড জ্যাকেট নিয়ে আসে এবং এর দাম 250 ডলার;  এটি রেকর্ড সময়ে বিক্রি হয়েছিল।
 অবিশ্বাস্য প্রতিক্রিয়ার কারণ হ’ল জ্যাকেটের কোনও সিম নেই;  থ্রিডি মুদ্রিত হওয়ার কারণে সিম লাগানোর দরকার ছিল না ; জ্যাকেটটি প্রতিটি ব্যক্তির দেহের আকার এবং আকারের জন্যও কাস্টম তৈরি করা যায়।  এই জ্যাকেটটি তৈরি হওয়ার সময় প্রায় 15-30% উপাদান সংরক্ষণ করা হয়; কারণ একটি 3 ডি রোবোটিক বোনা মেশিন এই জ্যাকেটগুলি তৈরি করে।
 স্বাচ্ছন্দ্য এবং কম খরচে উৎপাদন এই জ্যাকেটটিকে একটি অনন্য পোশাক করে তোলে।

4.The Smoke Dress

আনুক উইপ্প্রেচট তাঁর 3 ডি প্রিন্টেড ডিজাইন এর পোশাকটি হাই-টেক করার জন্য বিখ্যাত; তিনি এমনপোশাক তৈরি করেছেন যা ধূমপান ছেড়ে দেয় যখন কেউ পরেনের কাছাকাছি যাওয়ার পদক্ষেপ নেয়।  ধারণাটিহ’ল বাধার পর্দা তৈরি করা; সেই ব্যক্তিকে সতর্ক করা যে তারা পরেনের ব্যক্তিগত জায়গার মধ্যে রয়েছে। ভোকস ওয়াগেনের একটি আট-পিস সংগ্রহের অংশ হিসাবে স্মোক ড্রেস তৈরি করা হয়েছিল।

 5.”Voltage Collection Dress”

 ভোল্টেজ সংগ্রহের অংশ হিসাবে একটি জটিলভাবে ডিজাইন করা পোশাক তৈরির জন্য জুলিয়া কোয়ার্নারের সহযোগিতায় সুপরিচিত 3 ডি প্রিন্টিং ফ্যাশন ডিজাইনার আইরিস ভ্যান হার্পেন।  পোশাকটিতে লেইসের মতো জমিন রয়েছে যা লেজার সিনটারিং নামে পরিচিত একটি প্রক্রিয়া ব্যবহার করে অত্যন্ত নির্ভুলতার সাথে তৈরি হয়েছিল।
আইরিস ভ্যান হার্পেন এবং জুলিয়া কোয়ারনার এই মাস্টারপিসটির জন্য সুন্দরভাবে প্রযুক্তি এবং ফ্যাশন মিশ্রিত করেছেন।

 6.The Spider Dress 2.0

 আনুক উইপ্প্রেক্ট তার কারও মতোই 3 ডি প্রিন্টেড ফ্যাশনে সেন্সর এবং প্রযুক্তি এম্বেড করতে পরিচালনা করে;  তিনি স্পাইডার ড্রেস ২.০ তৈরি করেছেন যা পরিধানকারীর শ্বাস-প্রশ্বাসের তীব্রতা গ্রহণ করে।যদি শ্বাস ভারী হয়ে যায়; তবে পোশাক পরে থাকা রোবোটিক অস্ত্রগুলি মাকড়সার পায়ের মতো পরিধানকারীকে “রক্ষা করতে” প্রসারিত করে।

 3D প্রিন্টিং ফ্যাশন ভবিষ্যৎ “

3 ডি মুদ্রিত পোশাক পরিষ্কারভাবে প্রচুর সুবিধা আছে। ফ্যাশন ডিজাইনার এবং স্থপতি যিনি গয়না; আনুষাঙ্গিক এবং পোশাক তৈরি করতে 3 ডি প্রিন্টারগুলি ব্যবহার করার পরিকল্পনা করেন; মডেলিং সফ্টওয়্যারটি শেখার জন্য কিছু অর্থ বিনিয়োগ করতে হবে। একবার 3 ডি মুদ্রণটি সাধারণ হয়ে উঠলে; এমন একটি পরিস্থিতি হতে পারে যেখানে কেউ সহজেই ডাউনলোডযোগ্য নিদর্শনগুলি সহজে ব্যবহার করতে পারে এবং তাদের ঘরে বসাতে পারে।এর ডাউনলোড-এবং-মুদ্রণ-নিজেকে বিকল্প বা কাস্টম-পরিকল্পিত 3D মুদ্রিত পোষাক ভবিষ্যতে এর সম্ভাবনাময় প্রকৃতি বেশ বিস্তৃত বলে মনে হয়.

 

Author:

Samiul Islam

(BUFT)

Member of (A.1) Team

You may also read

আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ লাইক করুন। এবং জানতে থাকুন নতুন ও আশ্চর্যজনক তথ্যসমূহ।

WordPress Theme built by Shufflehound.