অভূতপূর্ব-৩-টি-ফাইবার

৩ টি ফাইবার যা বস্ত্রখাতে অভূতপূর্ব পরিবর্তন আনবে

অভূতপূর্ব ৩ টি ফাইবার, টেক্সটাইল ফাইবার শব্দ টি শুনলেই আমাদের মাথায় আসে তুলো, পাট, রেশম ফাইবারের নাম; চলুন আজকে নতুন তিনটি ফাইবার সম্পর্কে জানি। যদিও ফাইবার গুলো নতুন না তবে কম পরিচিত।
অভূতপূর্ব-৩-টি-ফাইবার-হেম্প ফাইবার

 হেম্প ফাইবার

সবচেয়ে বহুমুখী প্রাকৃতিক তন্তু হেম্প থেকে পাওয়া যায় – হেম্প ফাইবার, যা অ্যান্টিব্যাকটেরিয়াল; টেকসই এবং স্থিতিশীল, এবং একটি প্রাকৃতিক শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা হিসাবে কাজ করে;

হেম্প একটি দ্রুত বর্ধনশীল উদ্ভিদ যা খুব কম পানি খায় এবং তৃণভোজী, কীটনাশক; কৃত্রিম সার বা জিএমও বীজ প্রয়োজন হয় না। কেউ জিজ্ঞেস করতে পারে; তাহলে কেন এই সুপার প্ল্যান্ট ইতিমধ্যে টেক্সটাইল প্রসেসিং-এ আদর্শ হয়ে ওঠেনি? এর কারণ হচ্ছে বিনোদনমূলক মাদক দ্রব্যের সাথে গাঁজা সতীভা উদ্ভিদের সংযোগ।

যদিও শিল্পে গাঁজাউৎপাদন এবং ব্যবহার পরিবেশের জন্য কিছু করার জ্ঞান; চাষ মারাত্মকভাবে বাধাগ্রস্ত হয়েছে, বিশেষ করে পশ্চিমা বিশ্বে। চীনে পরিস্থিতি ভিন্ন; যেখানে গাঁজা গাছের শিল্প ব্যবহার কখনই নিষিদ্ধ ছিল না। এইভাবে; চীন বর্তমানে বিশ্বব্যাপী হেম্প উৎপাদন করে ৫০ শতাংশেরও বেশি এবং হেম্প ফাইবার এবং টেক্সটাইল উৎপাদনে ৬০০টিরও বেশি আন্তর্জাতিক পেটেন্টের অর্ধেকেরও বেশি রয়েছে চীনে। এটাতে পরিবর্তন আনা প্রয়োজন।

অভূতপূর্ব-৩-টি-ফাইবার-আনারস ফ্যাব্রিক

অভূতপূর্ব ৩ টি ফাইবার

আনারস ফ্যাব্রিক

যদিও ধারণা অবিশ্বাস্য মনে হতে পারে, চামড়ার একটি ভেগান বিকল্প আছে; যা আনারস পাতা থেকে তৈরি করা হয়। লন্ডন ভিত্তিক আনাস আনাম আনারস পাতা থেকে একটি প্রাকৃতিক এবং অবোনা টেক্সটাইল তৈরি করেছে; যা পিনাটেক্স নামে পরিচিত যা লক্ষণীয়ভাবে চামড়ার অনুরূপ।

বিপ্লবী আনারস কাপড় আনারস পাতার আঁশ থেকে তৈরি করা হয় যা ফিলিপাইনের আনারস ফলের একটি উপজাত পণ্য। ডিকর্টিকেশন নামে একটি প্রক্রিয়ার মাধ্যমে পাতা থেকে আঁশ নিষ্কাশন করা হয়। আঁশ তারপর একটি অবোনা টেক্সটাইল হতে একটি শিল্প প্রক্রিয়ার মাধ্যমে পিনাটেক্স উৎপাদন প্রক্রিয়া থেকে প্রাপ্ত একটি উপজাত পণ্য হচ্ছে জৈব পদার্থ; যা জৈব সার বা জৈব গ্যাসে রূপান্তরিত হয় এবং কৃষক সম্প্রদায় তা ব্যবহার করতো।

যার ফলে উপাদানের উৎপাদনের লুপ বন্ধ করা হয়। পিনাটেক্স বছরের পর বছর কাজের ফলাফল এবং চামড়ার বিকল্প অনুসন্ধান; একটি নতুন ধরনের প্রাকৃতিক টিস্যু, যা 100 শতাংশ ভেগান এবং টেকসই। উপরন্তু; এটি একটি শক্তিশালী, কিন্তু বহুমুখী, শ্বাসযোগ্য, নরম এবং নমনীয়;উপাদান যা সহজে মুদ্রণ, সেলাই এবং কাটা যেতে পারে; এটি বেশ কিছু ফ্যাশন পণ্যর জন্য উপযুক্ত।এছাড়াও এটি বেশ কিছু পুরস্কার জিতেছে। পরবর্তী বড় পদক্ষেপ হচ্ছে পিনাটেক্সকে আরও জনপ্রিয় করা এবং এর সরবরাহ শৃঙ্খল উন্নয়ন এবং স্থিতিশীল করা যাতে তার আনারস পাতার ক্রমবর্ধমান চাহিদা পূরণ করা যায় এবং এটি উৎপাদন করা যায়। (আপনি পড়ছেন-অভূতপূর্ব-৩-টি-ফাইবার)

অভূতপূর্ব-৩-টি-ফাইবার-কফি গ্রাউন্ড ফাইবার

কফি গ্রাউন্ড ফাইবার

বেশিরভাগ কফি পানকারী কফি বানানোর পর কফি গ্রাউন্ড ছুঁড়ে ফেলে দেয়। কিন্তু এটি একটি গুরুত্বপূর্ণ কাঁচামাল যা কফি গ্রাউন্ড ফাইবার তৈরি করতে ব্যবহার করা যেতে পারে।

তাইওয়ানের টেক্সটাইল কোম্পানি সিংটেক্সের প্রযুক্তি পলিমারের সাথে পেটেন্টকৃত প্রক্রিয়াজাত কফি গ্রাউন্ডকে একত্রিত করে সুতায় ঘূর্ণন করার আগে মাস্টার ব্যাচ তৈরি করে। ফলে কফি সুতা বহু-কার্যকরী এবং আউটডোর এবং ক্রীড়া কর্মক্ষমতা পরিধান থেকে শুরু করে প্রতিদিন ব্যবহৃত ঘরোয়া আইটেম বিভিন্ন পণ্যে ব্যবহার করা যেতে পারে।

Singtex দ্বারা S.Cafe এর মত কফি গ্রাউন্ড ফাইবার দিয়ে তৈরি কাপড় এখানে দেখানো হয়েছে চমৎকার প্রাকৃতিক গন্ধ বিরোধী গুণাবলী; UV রশ্মি সুরক্ষা এবং একটি দ্রুত শুষ্ক সময় ছাড়াও; সুতা তৈরিতে ব্যবহৃত কফি মাঠ স্টারবাকসের মত বিশ্বের কিছু বৃহত্তম কফি বিক্রেতার কাছ থেকে নেওয়া এবং রিসাইকেল করা হয়। এইভাবে; কোম্পানি কফি গ্রাউন্ড কে একটি দ্বিতীয় জীবন দেয় যা অন্যথায় আবর্জনার মধ্যে শেষ হয়ে যেত। আমরা দেখেছি; কফি গ্রাউন্ড ফাইবােরর অনেক সুবিধা আছে। এখন; চ্যালেঞ্জ হলো এই ফাইবার বৈশ্বিক গ্রহণ এবং আরো পোশাক ব্র্যান্ড প্রচলিত কাপড়ের পরিবর্তে তাদের সংগ্রহে অন্তর্ভুক্ত করা নিশ্চিত করা এবং এটি ফ্যাশন শিল্পের বাইরে এর ব্যবহার প্রসারিত করা। (অভূতপূর্ব-৩-টি-ফাইবার)

Author:

Samiul Islam

(BUFT)

You may also like

  1. সিল্ক ফাইবার এর ধরন
  2. স্যার রিচার্ড আর্কারাইড নাপিত থেকে স্পিনিং মেশিনের আবিষ্কারক
  3. নুলারবার্ব ফাইবার-বিশ্বের প্রথম গাছবিহীন ফাইবার
  4. জামদানি শাড়ির চক্ষু চড়কগাছ করা ২০ টি তথ্য
  5. সালার দে উয়ুনি : সর্ববৃহৎ প্রাকৃতিক আয়না

আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ লাইক করুন। এবং জানতে থাকুন নতুন ও আশ্চর্যজনক তথ্যসমূহ।

Related Posts

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on reddit

Sponsored Posts